উপবৃত্তি পাবেন ১ কোটি ৩০ লাখ মা


শুধু ছাত্রীরা নয়। সন্তানকে পড়ালেখা করিয়ে এবার উপবৃত্তি পাবেন দেশের ১ কোটি ৩০ লাখ মা। জানালেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম-আল-হোসেন।
আসছে ১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেয়ার এ কর্মসূচি উদ্বোধন করবেন।
শুক্রবার দুপুরে মাগুরা সদর উপজেলার রাউতড়া হৃদয়নাথ স্কুল ও কলেজ অডিটরিয়ামে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে প্রধান শিক্ষক ও মা সমাবেশে সচিব এসব তথ্য জানান।
আকরাম আল হোসেন  বলেন, সরকার দেশকে নিরক্ষরমুক্ত করতে এর আগে স্নাতক পর্যন্ত মেয়েদের বিনামূল্যে শিক্ষা উপকরণ ও উপবৃত্তি চালু করেছে। এবার দেশের প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিশুদের ১ কোটি ৩০ লাখ মাকে উপবৃত্তির ব্যবস্থা করছে সরকার। এছাড়া সারা দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার শ্রেণিকক্ষ তৈরি করা হবে।
তিনি বলেন, মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে উপবৃত্তির টাকা মায়েদের কাছে পৌঁছে যাবে। শিশু-কিশোরদের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করতে সরকার এ কর্মসূচি নিয়েছে। অনেক দরিদ্র পরিবার অর্থ উপার্জনের জন্য সন্তানকে স্কুলে না পাঠিয়ে কাজে দেয়। আসছে দিনে যেনো কোনো শিশু শিক্ষার অধিকার বঞ্চিত না হয় সেজন্য সরকার নতুন এ পদক্ষেপ হাতে নিয়েছে।
অতিরিক্ত সচিব আরো বলেন, শিশুদের প্রথম শিক্ষক হচ্ছেন মা। আর প্রাথমিক শিক্ষা হচ্ছে জাতির ভিত্তি। তাই এ ভিত্তি সুদৃঢ় করতে মেধাবী শিক্ষার্থী তৈরি করতে হবে। মা ও শিক্ষকসহ সবাই সঠিক ভূমিকা পালন করলে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত হবে।

Loading Facebook Comments ...